বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪ , ২ শ্রাবণ ১৪৩১

modhura
Aporup Bangla

আর ১ মাস পাল্টা হামলা চালাতে পারবে ইউক্রেন!

সারাবিশ্ব

অপরূপ বাংলা ডেস্ক

প্রকাশিত: ০৯:১১, ১১ সেপ্টেম্বর ২০২৩

সর্বশেষ

আর ১ মাস পাল্টা হামলা চালাতে পারবে ইউক্রেন!

ছবি সংগ্রহ

যুক্তরাষ্ট্রের সেনাবাহিনীর প্রধান জেনারেল মার্ক মিলে বলেছেন, শীতের আগে পাল্টা হামলা চালানোর জন্য ইউক্রেনের হাতে ৩০ দিনের কিছু বেশি সময় অবশিষ্ট আছে।

কারণ ইউক্রেনে আসছে শীতকাল। ঠান্ডা পরিবেশে বাধার মুখে পড়বে ইউক্রেন সেনাদের পাল্টা হামলা। খবর বিবিসির।
বিবিসির ‘সানডে’ অনুষ্ঠানে দেয়া সাক্ষাৎকারে এ কথা বলেছেন মার্কিন সেনাপ্রধান। ইউক্রেনে রাশিয়ার নিয়ন্ত্রিত অঞ্চলগুলো দখলে চালানো পাল্টায় হামলায় প্রত্যাশার চেয়ে কম সফলতা এসেছে বলেও স্বীকার করেছেন তিনি।

তিনি এ-ও বলেছেন, এখনো রুশ ও ইউক্রেনের সেনাদের মধ্যে তুমুল লড়াই চলছে।ইউক্রেনের পাল্টা হামলা ব্যর্থ হয়েছে কি-না, এমন প্রশ্নের জবাবে মার্ক মিলে বলেন, এত শিগগিরই তা বলার সুযোগ নেই।

রাশিয়ার সম্মুখসারি দিয়ে ইউক্রেন সেনারা অবিচলভাবে এগিয়ে যাচ্ছেন। তাদের হাতে এখনো ৩০ থেকে ৪৫ দিন সময় আছে। তাই বলা যায়, ইউক্রেনের সময় এখনো শেষ হয়ে যায়নি।

গত গ্রীষ্মে শুরু হওয়া ইউক্রেনের পাল্টা হামলায় অল্প কিছু সফলতার দেখা মিলেছে। তবে ইউক্রেনের সেনা কর্মকর্তাদের দাবি, দেশটির দক্ষিণে রাশিয়া অপ্রতিরোধ্য সম্মুখসারি ভেঙে দিতে সক্ষম হয়েছেন তারা।


মার্ক মিলে বলেন, আমি যুদ্ধের একেবারে শুরুতে বলেছিলাম, এটি ধীরগতিতে এগোবে, কঠিন হবে এবং বহু সময় ধরে চলবে। একই সঙ্গে বহু মানুষ নিহত হবে। আর সেটিই হচ্ছে।

জা. ই

সর্বশেষ