মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারি ২০২৪ , ১৪ ফাল্গুন ১৪৩০

modhura
Aporup Bangla

হামাসের যুদ্ধবিরতি প্রস্তাব নেতানিয়াহুর প্রত্যাখ্যান

সারাবিশ্ব

প্রকাশিত: ১০:১৬, ৮ ফেব্রুয়ারি ২০২৪

সর্বশেষ

হামাসের যুদ্ধবিরতি প্রস্তাব নেতানিয়াহুর প্রত্যাখ্যান

ফাইল ছবি

গাজায় যুদ্ধবিরতি চুক্তিতে সন্মত হতে হামাসের দেওয়া প্রতিপ্রস্তাব প্রত্যাখ্যান করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু। হামাসের প্রস্তাবকে তিনি অবাস্তব উল্লেখ করে বলেন, হামাসের সঙ্গে এই আলোচনা সমস্যার সমাধানে পথ খুঁজে পেতে ব্যর্থ হবে।

খবর বিবিসি।  
এর আগে হামাসকে ইসরায়েলি বন্দিদের মুক্তি শর্তে যুদ্ধবিরতির প্রস্তাব দেয় ইসরায়েল। দুপক্ষই একটি অস্থায়ী যুদ্ধবিরতি চুক্তিতে সন্মত হতে এখনও আলোচনা চালিয়ে যাচ্ছে।       

এক সংবাদ সন্মেলনে নেতানিয়াহু বলেন, ইসরায়েলের সামনে চূড়ান্ত বিজয় ছাড়া ভিন্ন কোনো পথ নেই। হামাস যদি গাজায় টিকে থাকে তাহলে ইসরায়েল মাটিতে পরবর্তী মেসাকার ঘটা সময়ের ব্যাপার মাত্র।

যদিও নিজেদের দেওয়া প্রস্তাবের পরিপ্রেক্ষিতে হামাসের প্রতিপ্রস্তাবের জন্য প্রস্তুতি ছিল; কিন্তু গাজায় যুদ্ধ বন্ধে হামাসের এই ধরনের প্রস্তাব মেনে নেয়া অসম্ভব বলে মনে করেন ইসরায়েলি কর্মকর্তারা।

বুধবার(৭ ফেব্রুয়ারি) হামাসের দেওয়া প্রস্তাব ছিল: 

এই দফায় ৪৫ দিনের যুদ্ধবিরতি থাকবে। এই সময়ে নারী, বয়স্ক ও ১৯ বছরের কম বয়সী ইসরায়েলি বন্দিদের মুক্তি দেবে হামাস। বিনিময়ে ইসরায়েলি কারাগারে থাকা ফিলিস্তিনি নারী ও শিশুদের মুক্তি দেবে ইসরায়েল। ইসরায়েলি বাহিনী গাজার জনবহুল এলাকা থেকে সরে যাবে এবং হাসপাতাল ও শরণার্থী শিবির গুলোর সংস্কার কাজ শুরু করা হবে।      
ফিলিস্তিনি বন্দিদের মুক্তি এবং গাজা থেকে ইসরায়েলি সৈন্য সম্পূর্ণ প্রত্যাহারের শর্তে বাকি পুরুষ বন্দিদের মুক্তি দেবে হামাস।  
দুই পক্ষই মরদেহ ও দেহাবশেষ হস্তান্তর করবে।

জ.ই

সর্বশেষ

জনপ্রিয়