রোববার, ২৯ জানুয়ারি ২০২৩ , ১৫ মাঘ ১৪২৯

modhura
Aporup Bangla

নিউজিল্যান্ডের সংবাদ প্রচার করলে অর্থ গুনতে হবে ফেসবুক-গুগলকে

সারাবিশ্ব

অপরূপ বাংলা প্রতিবেদক

প্রকাশিত: ১৭:৩৪, ১১ ডিসেম্বর ২০২২

সর্বশেষ

নিউজিল্যান্ডের সংবাদ প্রচার করলে অর্থ গুনতে হবে ফেসবুক-গুগলকে

ছবি- ইন্টারনেট

ফেসবুক এবং গুগলে সংবাদ প্রকাশের জন্য স্থানীয় সংবাদমাধ্যম প্রতিষ্ঠানকে অর্থ দিতে হবে এমন আইন পাশ করতে যাচ্ছে নিউজিল্যান্ড।

নিউজিল্যান্ড সরকার বলছে, মেটাভার্স ও গুগলের প্রতিষ্ঠানগুলো কোনো সংবাদ তাদের প্ল্যাটফর্মে প্রকাশ করলে তার জন্য অর্থ প্রদান করতে হবে। 

রবিবার (৪ ডিসেম্বর) এক বিবৃতিতে দেশটির সম্প্রচার মন্ত্রী উইলি জ্যাকসন বলেছেন, আইনটি অস্ট্রেলিয়া এবং কানাডার অনুরূপ আইনের আদলে তৈরি করা হবে। এই আইন অনলাইন প্ল্যাটফর্মগুলোকে স্থানীয় সংবাদ আউটলেটগুলোর সঙ্গে চুক্তিতে পৌঁছাতে সহায়তা করবে।

জ্যাকসন বলেন, “নিউজিল্যান্ডের স্থানীয় ও আঞ্চলিক সংবাদমাধ্যমগুলোর জন্য আর্থিকভাবে লাভবান হওয়া ও টিকে থাকা কষ্টকর হয়ে পড়েছে। অনেক বিজ্ঞাপনই এখন অনলাইন অনেক মাধ্যমে চলে যাচ্ছে। ফলে তাদের এই অবস্থার ভেতর দিয়ে যেতে হচ্ছে। আইনটি হলে এই সংবাদ প্রতিষ্ঠানগুলো উপকৃত হবে।”

নতুন আইনটি পার্লামেন্টে ক্ষমতাসীন লেবার পার্টির সংখ্যাগরিষ্ঠতা পেয়ে পাস হবে বলে আশা করা হচ্ছে।

প্রসঙ্গত, ২০২১ সালের মার্চে “নিউজ মিডিয়া অ্যান্ড ডিজিটাল প্ল্যাটফর্মস ম্যান্ডেটরি বার্গেনিং কোড” শিরোনামে এমন একটি আইন কার্যকর হয় অস্ট্রেলিয়ায়। প্রথমে আইনটির তীব্র বিরোধিতা করেছিল ফেসবুক ও গুগল। এমনকি এ আইনের জেরে অস্ট্রেলিয়ায় সব সংবাদ কনটেন্ট “বন্ধ” করে দিয়েছিল ফেসবুক। পরে অবশ্য সেই সিদ্ধান্ত থেকে সরে আসে ফেসবুক।

ওই আইন অনুযায়ী, গুগল এবং ফেসবুকে যেসব সংবাদ প্রকাশ করা হবে, সেগুলোর জন্য প্ল্যাটফর্মগুলোকে অর্থ পরিশোধ করতে হবে। এ জন্য গুগল এবং ফেসবুক অস্ট্রেলিয়ার স্থানীয় মিডিয়া কোম্পানিগুলোর সঙ্গে চুক্তি করেছে।

এনসি/

সর্বশেষ

জনপ্রিয়