যুক্তরাষ্ট্রে অনুমোদন পেলো ফাইজারের করোনাভাইরাস টিকা | দূরের জানালা | Aporup Bangla | বাংলার প্রতিধ্বনি
ঢাকা | শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ৭ কার্তিক ১৪২৮
দূরের জানালা

যুক্তরাষ্ট্রে অনুমোদন পেলো ফাইজারের করোনাভাইরাস টিকা

অপরুপ বাংলা

প্রকাশিত: ১২ ডিসেম্বর ২০২০ ১২:৪২ আপডেট: ২৩ অক্টোবর ২০২১ ০১:৪৮

অপরুপ বাংলা | প্রকাশিত: ১২ ডিসেম্বর ২০২০ ১২:৪২


ফাইল ফটো

যুক্তরাষ্ট্রে অনুমোদন পেলো ফাইজার এবং বায়োএনটেকের করোনাভাইরাস টিকা। জরুরি ভিত্তিতে ব্যবহারের জন্য গত শুক্রবার, ১১ ডিসেম্বর  এই টিকার অনুমোদন দেয় দেশটির খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) টিকাটি প্রয়োগের অনুমোদন দেয়।

বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) এফডিএ’র পরামর্শক সভায় ফাইজারের তৈরি করোনা টিকাকে অনুমোদন দেয়ার সুপারিশ করা হয়। এফডিএ’র উপদেষ্টা কমিটির কমিটি ১৭ জন সদস্য ফাইজারের টিকার অনুমোদনে ভোট দেন। এর মধ্যে চারজন অনুমোদনের বিপেক্ষে ভোট দেন। একজন ভোট দেয়া থেকে বিরত থাকেন। 

এদিকে অনুমোদনের পরই সরবরাহের জন্য ২৯ লাখ ডোজ টিকা প্রস্তুত রাখা হয়েছে যুক্তরাষ্ট্রে।

অনুমোদনের সঙ্গে সঙ্গে এটি বিতরণের জন্য পাঠানো হবে। ঠিক সমপরিমাণ ডোজ সংরক্ষণ করা হবে, যাতে প্রথম ডোজ গ্রহণকারীরা প্রায় তিন সপ্তাহ পর তাদের দ্বিতীয় ডোজটি নিতে পারেন। পুরো বিষয়টির সমন্বয়ের দায়িত্বে রয়েছেন ফেডারেল ও অঙ্গরাজ্য পর্যায়ের স্বাস্থ্য কর্মকর্তারা।

যুক্তরাষ্ট্রে প্রায় এক কোটি ৫৪ লাখ মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন।  প্রায় ২ লাখ ৯০ হাজার মানুষের প্রাণহানি ঘটেছে।  এই মুহূর্তে দেশটিতে টিকাটির অনুমোদন দেওয়াকে খুব গুরুত্বপূর্ণ হিসেবে দেখা হচ্ছে।

বার্তা সংস্থা বয়টার্স জানায়, সোম অথবা মঙ্গলবার যুক্তরাষ্ট্রে টিকা প্রদান কর্মসূচি শুরু হতে পারে। এই কর্মসূচির প্রথমে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা থাকবেন।

প্রথম দেশ হিসেবে ফাইজার-বায়োএনটেকের করোনা টিকার অনুমোদন দেয় যুক্তরাজ্য। এরপর বাহরাইন, কানাডা এবং সৌদি আরব টিকাটি ব্যবহারের অনুমোদন দেয়। যুক্তরাষ্ট্র ৫ম দেশ হিসেবে ফাইজারের করোনা টিকার অনুমোদন দিল। যুক্তরাজ্য মঙ্গলবার (৮ ডিসেম্বর) ফাইজার-বায়োএনটেকের টিকার প্রয়োগ শুরু করেছে।  

ফাইজার-বায়োএনটেকের দাবি, তাদের উদ্ভাবিত করোনার টিকা ৯৫ শতাংশ কার্যকর। এ সপ্তাহ থেকে টিকা দেয়া শুরু হলেও মার্কিন স্বাস্থ্য বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন, আগামী তিন মাস দেশের করোনা পরিস্থিতি আরও নাজুক হয়ে উঠবে। সামনের ক্রিসমাস উৎসবে লোকজনের ব্যাপক ভ্রমণ এবং ঘরোয়া পার্টি নিয়ন্ত্রণে রাখার জন্য ব্যাপক প্রচার চালানো হচ্ছে।




আপনার মূল্যবান মতামত দিন:


Top