শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ , ১২ বৈশাখ ১৪৩১

modhura
Aporup Bangla

ডেনমার্ককে জয়, ড্র করলেও চলবে অস্ট্রেলিয়ার

খেলাধুলা

অপরূপ বাংলা প্রতিবেদক

প্রকাশিত: ১৫:৩১, ৩০ নভেম্বর ২০২২

সর্বশেষ

ডেনমার্ককে জয়, ড্র করলেও চলবে অস্ট্রেলিয়ার

ছবি- ইন্টারনেট

দুই জয়ে সবার আগে নকআউট পর্ব নিশ্চিত করেছে ফ্রান্স। ‘ডি’ গ্রুপ থেকে শেষ ষোলোতে বর্তমান চ্যাম্পিয়নদের সঙ্গী হবে কোন দল? আজ মিলবে সেই সমীকরণ। সুযোগ আছে বাকি তিন দলেরই।

বাংলাদেশ সময় আজ রাত ৯টায় শেষ রাউন্ডের লড়াইয়ে এডুকেশন সিটি স্টেডিয়ামে ফ্রান্স ও তিউনিসিয়া এবং আল জানুবে মুখোমুখি হবে অস্ট্রেলিয়া ও ডেনমার্ক। তিন পয়েন্ট নিয়ে কিছুটা সুবিধাজনক অবস্থানে আছে অস্ট্রেলিয়া। ডেনমার্ক ও তিউনিসিয়ার ঝুলিতে এক পয়েন্ট করে। জিতলে তো বটেই, ড্র করলেও শেষ ষোলোতে যেতে পারে অস্ট্রেলিয়া।

অন্যদিকে ডেনমার্কের সামনে জয়ের কোনো বিকল্প নেই। সবচেয়ে কঠিন সমীকরণ তিউনিসিয়ার। ফ্রান্সের বিপক্ষে বড় ব্যবধানে জেতার পাশাপাশি তাদের প্রার্থনা করতে হবে অস্ট্রেলিয়া যেন না জেতে। বাস্তবে এই সমীকরণ মেলার সম্ভাবনা নেই বললেই চলে। কারণ, গ্রুপের শীর্ষস্থান একরকম নিশ্চিত হয়ে গেলেও সেরা দলটিই আজ খেলাবে ফ্রান্স। দুই ম্যাচে তিন গোল করা কিলিয়ান এমবাপ্পে গোল্ডেন বুটের দৌড়ে আরও এগিয়ে যেতে চান। ফ্রান্সের পক্ষে সর্বোচ্চ গোলের রেকর্ডে থিয়েরি অঁরিকে ছাড়িয়ে যেতে চান অলিভিয়ের জিরু।

বিশ্বকাপে ম্যাচপ্রতি জয়ের হারে ব্রাজিলের কিংবদন্তি কোচ তেলে সান্তানার (৮০%) রেকর্ড ছুঁতে চান ফ্রান্স কোচ দিদিয়ের দেশম (৭৮.৬%)। তাই বলে তিউনিসিয়াকে হালকাভাবে নিচ্ছেন না দেশম। তিউনিসিয়ার বিশ্বকাপ দলের ১০ ফুটবলারের জন্ম ফ্রান্সে। এদিকে গত বিশ্বকাপে ডেনমার্কের সঙ্গে ১-১ গোলে ড্র করে গ্রুপপর্ব থেকে বিদায় নিয়েছিল অস্ট্রেলিয়া। এবার ম্যাচ ড্র হলে কপাল পুড়বে এরিকসেনদের। বিশ্বকাপ বাছাইয়ে ১০ ম্যাচে ৩০ গোল করা ডেনমার্ক কাতারে দুই ম্যাচে করেছে মাত্র এক গাল। জ্বলে ওঠার আজই শেষ সুযোগ ড্যানিশদের।

এনসি/

সর্বশেষ