সোমবার, ০৬ মে ২০২৪ , ২২ বৈশাখ ১৪৩১

modhura
Aporup Bangla

পদত্যাগ করলেন ব্রাজিলের কোচ তিতে

খেলাধুলা

অপরূপ বাংলা প্রতিবেদক

প্রকাশিত: ১২:০৮, ১০ ডিসেম্বর ২০২২

সর্বশেষ

পদত্যাগ করলেন ব্রাজিলের কোচ তিতে

ব্রাজিল কোচ তিতে

বিশ্বকাপ থেকে বিদায়ের পরপরই পদত্যাগের সিদ্ধান্তের কথা জানালেন ব্রাজিল কোচ তিতে। এডুকেশন সিটি স্টেডিয়ামে ম্যাচ পরবর্তী সংবাদ সম্মেলনেই তিনি বলেন, ‘আমার এই চক্রের সমাপ্তি এখানেই। বিশ্বকাপ জয়ের অন্যতম দাবিদার হয়েই পা রেখেছিলেন কাতারে।

মরুর বুকে প্রথম বিশ্বকাপের নিজেদের হেক্সা জয়ের স্বপ্ন নিয়েই আগমন হয়েছিলো সর্বোচ্চ পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলের। তবে ফুটবল বিধাতা হয়তো ঠিক করে রেখেছিউলেন অন্যরকম কিছুই। ২০০২ সালের শিরোপা জয়ের পর থেকে গত চার আসরের তিনবারই কোয়ার্টার ফাইনাল থেকে বাদ পড়েছিলো ব্রাজিল।

এবারও হলো সেই ইতিহাসের পুনরাবৃত্তি। ক্রোয়েশিয়ার কাছে টাইব্রেকারে হেরে কাতার বিশ্বকাপের শেষ আট থেকেই বিদায় নিয়েছে সেলেসাওরা। নির্ধারিত সময়ে গোলশূন্য সমতায় থাকা খেলা অতিরিক্তব সময়ে গড়ালে ১০৫ মিনিটে ব্রাজিলকে এগিয়ে নিয়েছিলেন নেইমার।

তবে অতিরিক্ত সময়ের শেষের দিকে ব্রুনো পেতকোভিচের গোলে সমতায় ফেরে ক্রোয়েশিয়া। খেলা টাইব্রেকারে গড়ালে ৪-২ ব্যবধানে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নেয় হলুদ জার্সিধারীরা।

পদত্যাগের ঘোষণা দিয়ে তিতে বলেন, ‘আমি প্রায় এক থেকে দেড় বছর আগেই বলেছিলাম বিশ্বকাপের পর দায়িত্ব ছাড়বো। আমি যা বলেছি সেই কথা থেকে সরে আসছি না। নাটকের কোনো প্রয়োজন নেই।

আরও অনেক ভালো পেশাদার মানুষ আছেন যারা আমার জায়গায় আসতে পারেন। আমার এই চক্রের সমাপ্তি এখানেই।’ ২০১৬ সালে দায়িত্ব নেওয়ার পর ২০১৮ বিশ্বকাপেও কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিয়েছিলো ব্রাজিল। তবে ২০১৯ সালেই সেলেসাওদের জিতিয়েছিলেন কোপা আমেরিকা। তবে ২০২২ বিশ্বকাপে এসে আবারও কোয়ায়ররটার ফাইনালেই স্বপ্নভঙ্গ ব্রাজিলিয়ানদের।

এনসি/

সর্বশেষ

জনপ্রিয়