সোমবার, ০৬ মে ২০২৪ , ২২ বৈশাখ ১৪৩১

modhura
Aporup Bangla

শেষ চারের লড়াইয়ে মাঠে নামবে পর্তুগাল-মরোক্কো

খেলাধুলা

অপরূপ বাংলা প্রতিবেদক

প্রকাশিত: ১৭:৩০, ১০ ডিসেম্বর ২০২২

সর্বশেষ

শেষ চারের লড়াইয়ে মাঠে নামবে পর্তুগাল-মরোক্কো

ছবি- ইন্টারনেট

কাতার বিশ্বকাপ ইতোমধ্যে মরোক্কান রূপকথার গল্পের সফল মঞ্চায়ন দেখেছে। ৩৬ বছর পর নকআউট পর্বে এসে তারা স্পেনের মতো শক্তিশালী দলকে টাইব্রেকারে পরাস্ত করে প্রথমবারের মতো কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিয়েছে।

তবে এখানেই তারা থেমে থাকতে চায় না। লক্ষ্য আরও দূরে, আরও সামনে। সেই পথে এবার তাদের সামনে ছন্দময় ফুটবল খেলা শক্তিশালী পর্তুগাল। যারা তৃতীয়বারের মতো সেমিফাইনালে যাওয়ার অপেক্ষায় আছে। ১৯৬৬ বিশ্বকাপে প্রথম সেমিফাইনাল খেলেছিল পর্তুগীজরা। তার ৪০ বছর পর সবশেষ ২০০৬ সালে খেলেছিল শেষ চার। সেবার ইংল্যান্ডের কাছে টাইব্রেকারে হেরে থেমেছিল তাদের যাত্রা।

আর স্থান নির্ধারণী ম্যাচে জার্মানির কাছে ৩-১ ব্যবধানে হেরে চতুর্থ হয়ে দেশে ফিরেছিল। এবারের বিশ্বকাপে গ্রুপপর্বে দর্শনীয় পারফরম্যান্স করতে না পারলেও শেষ ষোলোতে দারুণ ছান্দসিক পারফরম্যান্স দেখিয়েছে তারা। তরুণ তুর্কি গনসালো রামোসের হ্যাটট্রিকে সুইজারল্যান্ডকে ধরাশায়ী করেছে ৬-১ গোলের ব্যবধানে।

যা কাতার বিশ্বকাপে সবচেয়ে সুন্দর পারফরম্যান্সের ম্যাচ ছিল। তবে স্পেনের বিপক্ষে যে পারফরম্যান্স করে মরোক্কো কোয়ার্টার ফাইনালে এসেছে তাতে উত্তর আফ্রিকার দলটিকে বেশ সমীহ করছে পর্তুগালও। তাইতো তারা বেশ সতর্কও। যেমনটা বলেছেন ব্রুনো ফার্নান্দেস, ‘এটি একটি কঠিন ম্যাচ হবে। মরক্কো সত্যিই ভালো দল। তারা গ্রুপপর্বে সেরা হয়ে এসেছে। এরপর স্পেনকে হারিয়েছে।

তাই আমরা তাদের কোয়ালিটি সম্পর্কে অবগত। তাদের বিপক্ষে আমরা যথারীতি আমাদের সেরা খেলাটি খেলতে চাই। আমাদের আসলে নিজেদের উপর ফোকাস করতে হবে এবং ম্যাচটি জিততে আমাদের কী করতে হবে তা বুঝতে হবে।’ তিনি আরও বলেন, ‘সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো আমরা আমাদের খেলাটি খেলতে পারলে, আমাদের কাজটি করতে পারলে ভালো কিছু হবে। যদিও আমরা জানি এটা সত্যিই কঠিন হবে।’ মরোক্কোর হয়ে দারুণ খেলছেন গোলরক্ষক ইয়াসিন বুনু। তার কৃতিত্বে আফ্রিকান দলটি এবারের বিশ্বকাপে চার ম্যাচ খেলে তিনটিতেই কোনো গোল হজম করেনি।

যা বিশ্বকাপের ইতিহাসে কোনো আফ্রিকান দলের সর্বোচ্চ। তবে পর্তুগালের মতো শক্তিশালী দল আর গনসালো রামোস, ক্রিস্টিয়ানো রোনালদো, ব্রুনো ফার্নান্দেসদের মতো খেলোয়াড়দের বিপক্ষে ক্লিন শিট রাখা হয়তো কঠিনই হবে তাদের জন্য। সেই কঠিন কাজটি করে যদি পর্তুগালকে হারিয়ে আরেক রূপকথার জন্ম দিতে পারে মরোক্কো তাহলে রেকর্ডও গড়বে তারা।

প্রথম কোনো আফ্রিকান দল হিসেবে পৌঁছে যাবে সেমিফাইনালে। তাদের আগে ক্যামেরুন ১৯৯০ সালে, সেনেগাল ২০০২ সালে ও ঘানা ২০১০ সালে কোয়ার্টার ফাইনাল থেকেই বিদায় নিয়েছিল। তাছাড়া ইউরোপিয়ান দলগুলোর বিপক্ষে নকআউট পর্বে আফ্রিকান দলগুলোর রেকর্ড খুব একটা ভালো নয়। নকআউট পর্বে আফ্রিকান দলগুলো ইউরোপের দলগুলোর সঙ্গে আগের ১১ বারের দেখায় মাত্র দুটিতে জয় পেয়েছিল। তার মধ্যে গেল মঙ্গলবার স্পেনকে হারানোও ম্যাচটিও রয়েছে।

আজ অবশ্য আফ্রিকান ও আরব দেশের সমর্থকরা গলা ফাঁটাবে মরোক্কোর হয়ে। আটলাস লায়ন্সের কোচ ওয়ালিদ রেগ্রাগুইও তেমনটি চান, ‘আমরা মরক্কোর মানুষের সমর্থন ছাড়া কিছুই অর্জন করতে পারি না। চার দিন আগে, তারা টিকিট চাইতে হোটেলে এসেছিল এবং তাদের মধ্যে অনেকেই আমাদের উৎসাহিত করতে এসেছিল।

আমরা আমাদের সমর্থকদের বলি যে ইতিহাস লেখার জন্য আমাদের তাদের প্রয়োজন, বিশেষ করে কোয়ার্টার ফাইনালে। আমাদেরও আরব সমর্থক দরকার, আলজেরিয়ান, তিউনিসিয়ান ও আফ্রিকান এবং আমরা জানি যে তাদের পাশাপাশি অনেক দেশ আমাদের পেছনে রয়েছে।

 অবশ্য বিশ্বকাপে পর্তুগালকে হারানোর রেকর্ড রয়েছে মরোক্কোর। ১৯৮৬ বিশ্বকাপে গ্রুপপর্বে পর্তুগালকে ৩-১ গোলে হারিয়েছিল মরোক্কানরা। আর ২০১৮ সালে গ্রুপপর্বের ম্যাচে পর্তুগালের কাছে ১-০ গোলে হেরেছিল আটলাস লায়ন্সরা। এবারই নকআউট পর্বে প্রথমবার মুখোমুখি হবে দল দুটি। এখন দেখার বিষয় বিজয় নিশান উড়িয়ে কারা এগিয়ে যায় সম্মুখপানে।

আল থুমামা স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৯টায় শুরু হবে ম্যাচটি। যা সরাসরি দেখা যাবে বিটিভি, গাজী টিভি ও টি স্পোর্টসে।

এনসি/

সর্বশেষ

জনপ্রিয়