সোমবার, ২০ মে ২০২৪ , ৫ জ্যৈষ্ঠ ১৪৩১

modhura
Aporup Bangla

সরকারি কোম্পানিগুলোকে পুঁজিবাজারে আনতে প্রধানমন্ত্রীর নির্দেশ

জাতীয়

অপরূপ বাংলা প্রতিবেদক

প্রকাশিত: ১৯:২৫, ৯ মে ২০২৪

সর্বশেষ

সরকারি কোম্পানিগুলোকে পুঁজিবাজারে আনতে প্রধানমন্ত্রীর নির্দেশ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা/ফাইল ছবি

সরকারি কোম্পানিগুলো যাতে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয় – এ বিষয়ে কাজ করতে অর্থবিভাগকে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার (৯ মে) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির এক সভায় (একনেক) প্রধানমন্ত্রী এ নির্দেশ দেন। সরকারি কোম্পানিগুলোর আর্থিক সক্ষমতা বাড়াতে এ নির্দেশ দেন সরকারপ্রধান।

রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভাশেষে, পরিকল্পনামন্ত্রী মেজর জেনারেল (অব:) আবদুস সালাম এবং পরিকল্পনা বিভাগের সচিব সত্যজিৎ কর্মকার এবিষয়ে সাংবাদিকদের অবহিত করেন।
ছাতক সিমেন্ট কোম্পানি লিমিটেডের উৎপাদন পদ্ধতি ওয়েট প্রসেস থেকে ড্রাই প্রসেসে রূপান্তরকরণ প্রকল্পের সংশোধিত প্রস্তাব অনুমোদেনের সময় প্রধানমন্ত্রী এ নির্দেশ দেন।

পরিকল্পনামন্ত্রী মেজর জেনারেল (অব:) আবদুস সালাম, এতে বেসরকারি কোম্পানির সঙ্গে সরকারি কোম্পানির প্রতিযোগিতা সক্ষমতা বাড়াবে। এ ছাড়া, সরকারি কোম্পানিগুলো নিজেরাই তখন খরচ কমাবে।

ছাতক সিমেন্ট কোম্পানির উদাহরণ টেনে মন্ত্রী বলেন, ছাতক সিমেট কোম্পানি পরে এসে অনেক বেসরকারি কোম্পানির থেকে এগিয়ে গেছে। কাজেই সরকারি বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলোয় প্রতিযোগিতার মনোভাব সৃষ্টি করতে এবং নিজ দায় বুঝে নিতে এই উদ্যোগ সহায়ক হবে। তখন আর্থিকভাবে লাভবান হতে তারা দ্রুত কাজ করবে। কোম্পানিগুলো তাদের নিজ আয় থেকে প্রতিষ্ঠানের উন্নয়নে প্রকল্প নিতে পারবে। বড় প্রকল্প নাহলেও নিজ উন্নয়নে ছোট ছোট প্রকল্প কোম্পানি নিতে পারবে। প্রধানমন্ত্রী এবিষয়ে জোর দিয়েছেন।

পরিকল্পনামন্ত্রী আরো জানান, প্রধানমন্ত্রী বলেছেন নিয়ম অনুযায়ী তিন বছর সরকারি কোম্পানিকে দেখতে হবে। তারপর মুনাফা বাড়াতে যাতে কোম্পানিগুলোকে পুঁজিবাজারে তালিকাভুক্ত করা যায় সে চেষ্টা করতে হবে। কোম্পানিগুলোকে কার্যকর করা এবং তাদের মধ্যে প্রতিযোগিতার মনোভাব তৈরি করার উদ্দেশ্যেই প্রধানমন্ত্রী এ নির্দেশ দিয়েছেন।
  
সত্যজিৎ কর্মকার বলেন, কোন কোন সরকারি কোম্পানি পুঁজিবাজারে আনা যায়, এ বিষয়ে প্রধানমন্ত্রীর নির্দেশ অনুযায়ী অর্থবিভাগ কাজ করবে। যাছাই-বাছাই করে – যেসব সরকারি কোম্পানি পুঁজিবাজার আসতে পারে অর্থবিভাগ তার তালিকা করবে। সবদিক বিবেচনা করে অর্থবিভাগ প্রধনমন্ত্রীর কাছে প্রস্তাব দেবে।

জ.ই

সর্বশেষ